মুখের ব্রণ দূর করার উপায়, সহজে সুন্দর ত্বক

রিয়া সরকার: ব্রণের সমস্যায় আমরা সবাই কম বেশি ভুগে থাকি। মুখের ব্রণ দূর করার উপায় নিয়েও তাই আমাদের আগ্রহের কমতি নেই।

ব্রণের কারণে আমাদের ত্বকে অনেক সময় দাগ, লালচে ভাব হয়ে থাকে। এগুলোর কারণে আমরা অনেকেই অনেক প্ল্যান বাতিল করি এবং নানা ধরনের পণ্য ব্যবহার করি।

কিন্তু তাতেও অনেক সময় ফল মেলেনা। তাই আজ জেনে নেব মুখের ব্রণ দূর করার উপায় সম্পর্কে, যা খুব সহজেই অনুসরণ করা সম্ভব।

প্রথমেই মনে রাখতে হবে ব্রণ দূর করতে আমরা যে যা কিছুই ব্যবহার করি না কেন সব থেকে জরুরি হল মুখ পরিষ্কার রাখা। বাইরে থেকে এসে ভালো করে মেকআপ তুলে মুখ ধুয়ে নিতে হবে।

লেবুর সাহায্যে ব্রণ নিরাময়

পানির সাথে লেবুর রস মিশিয়ে মুখ ধুয়ে নিতে হবে। এতে মুখ যেমন পরিষ্কার হবে তেমনি ব্রণের সমস্যা ও কমতে থাকবে। লেবুর এসিড ব্রণকে শুকিয়ে ফেলে এবং দাগ দূর করতে সাহায্য করে।

টি ট্রি অয়েল

টি ট্রি অয়েল ব্রণের জন্য দারুণ উপকারী। আপনার ফেইসওয়াশের সাথে ১ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে মুখ ধুয়ে নিলে ব্রণের সমস্যা থেকে মুক্তি মিলবে। তৈলাক্ত ত্বকের জন্য এটি খুব উপকারী।

দারুচিনি ও ব্রণ

আপনারা হয়ত ভাবছেন রান্নার মশলা দিয়ে ব্রণের সমস্যা থেকে কিভাবে মুক্তি মিলবে? দারুচিনির মধ্যে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুনাগুণ যা আপনার ত্বকের ব্রণের সমস্যাকে দূর করতে সাহায্য করবে।

৩ টেবিল চামচ মধুর সাথে ১ টেবিল চামচ দারুচিনি গুড়ো ভালো করে মিশিয়ে নিতে হবে। ১০ মিনিট মুখে লাগিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে। কিছুদিনের মধ্যেই আপনি আপনার কাঙ্ক্ষিত ফলাফল পেতে শুরু করবেন।

গ্রিন টি

গ্রিন টিতে রয়েছে এনটিইনফ্লামেটোরি গুনাগুণ। ব্রণের ফলে আমাদের ত্বকে প্রচুর পরিমাণে তেল জমে যায় এবং পর্যাপ্ত অ্যান্টিঅক্সিডেনট থাকেনা।

গ্রিন টি আমাদের ত্বকে পর্যাপ্ত অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে। অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের বাজে কোষগুলোকে মেরে ফেলতে সাহায্য করে। গ্রিন টি এভাবে আমাদের ত্বককে পরিষ্কার করতে সাহায্য করে।

যেভাবে গ্রিন টি ব্যবহার করবেন

১ কাপ পানিতে ২ টেবিল চামচ গ্রিন টি ভিজিয়ে রাখতে হবে কিছুক্ষণ। তারপর পাতলা কাপড় বা তুলো ভিজিয়ে ত্বকে লাগিয়ে ১০মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

ব্রণ নিরাময়ে ডিম

ডিম যেমন আমাদের শরীরে পুষ্টি যোগায় তেমনি ব্রণ নিরাময়েও সহায়তা করে। খাওয়ার পাশাপাশি কিভাবে ডিম দিয়ে আমরা ব্রণ দূর করতে পারি তা জেনে নেওয়া যাক।

যেভাবে ব্যবহার করবেন

ডিমের সাদা অংশের সাথে মধু মিশিয়ে মুখে লাগিয়ে নিতে হবে। ১০ থেকে ১৫মিনিট মুখে লাগিয়ে রাখতে হবে। মিশ্রণটি শুখিয়ে এলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এই প্যাকটি সবধরনের ত্বকের জন্য দারুণ উপকারী।

ভিনেগারের সাহায্যে ব্রণ দূর করার উপায়

ভিনেগারের মধ্যে রয়েছে অ্যান্টিবায়টিক গুণাগুণ যা আমাদের ত্বকের ব্যাকটেরিয়া কে দূর করে। মূলত ব্যাকটেরিয়ার কারণেই আমাদের ত্বকে ব্রণের সমস্যা দেখা দেয়। ভিনেগার সেসব সমস্যা থেকে আমাদের রেহাই দিয়ে থাকে। ভিনেগারের সাথে পানি মিশিয়ে মুখে লাগাতে হবে। এই মিশ্রণটি ব্রণযুক্ত ত্বকের জন্য টোনার হিসেবেও ব্যবহার করা যেতে পারে।

ব্রণ দূর করার প্রকৃতিক উপায় হিসেবে মধু

প্রাচীনকাল থেকেই মধু বিভিন্ন ভাবে ব্যবহার হয়ে আসছে। চিকিৎসা ক্ষেত্রেও মধুর ব্যবহার নানা ভাবে হয়ে আসছে। মধু একটি প্রাকৃতিক অ্যান্টিসেপটিক যা যেকোনো ক্ষত সারিয়ে তুলতে কাজ করে।

আমাদের ত্বকের নানা সমস্যাও মধুর ব্যবহারে নিরাময় করা যায়। আঙ্গুলের সাহায্যে বা তুলো দিয়ে ব্রণের ওপর মধু লাগিয়ে রাখতে হবে। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিতে হবে।

এছাড়া যেকোনো প্যাকের সাথে মধু মিশিয়েও ব্যবহার করা যেতে পারে। তাতে আপনার ত্বকের উজ্জ্বলতাও বাড়বে এবং ব্রণের সমস্যা ও নিরাময় হবে।

রসুন

অনেক প্রাচীন বিশেষজ্ঞরা চিকিৎসার জন্য রসুন ব্যবহার করে থাকেন। রসূনের মধ্যে রয়েছে এনটি ব্যাকটেরিয়াল এবং এনটি ইনফ্লামেটোরি গুণাগুণ। এগুলি জীবাণু বা যেকোনো সংক্রমণের হাত থেকে আমাদের ত্বককে বাচায়। তাই আমাদের প্রতিদিনের ডায়েটের মধ্যে রসুন রাখতে হবে। অনেকেই কাঁচা রসুন খেয়ে থাকেন। আবার অনেকে গারলিক পাউডার বা ক্যপ্সুল খেয়ে থাকেন। কিন্তু মনে রাখতে হবে রসুন ত্বকের ওপর সরাসরি কখনই ব্যবহার করা যাবে না। এর ফলে ত্বকে জ্বালাপোড়া হতে পারে।

ব্রণের সমস্যা থেকে সেরে উঠতে সময় লাগলেও তা নিরাময় দুর্লভ কিছু নয়। বাজারের পণ্য ব্যবহার না করেও আপনি ঘরে বসে প্রাকৃতিক উপাদান দিয়েও এর সমস্যা দূর করতে পারেন।

বিশেষ টিপসঃ ত্বকের যেকোনো সমস্যার জন্যই আমাদের প্রতিদিন নিয়মিত ৭-৮ গ্লাস পানি পান করতে হবে। এছাড়া ব্রণের দাগের জন্য আপনি বরফের টুকরো ব্রণের ওপরে হালকা ঘষে নিলে অনেক উপকার পাবেন।

ত্বকের যত্নে শশার উপকারিতা বা রূপচর্চায় শসার ব্যবহার

অনলাইনপ্রেস/আরএস/এনজে

তথ্যসূত্র: TOI

One Reply to “মুখের ব্রণ দূর করার উপায়, সহজে সুন্দর ত্বক”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *