ত্বকের যত্নে নারকেল তেল

ত্বকের যত্নে নারকেল তেল

রিয়া সরকারঃ ত্বকের যত্নে নারকেল তেল যে কত উপকারী সে সম্পর্কে হয়ত আমরা জানিনা। আমরা এটা জানি যে নারকেল তেল আমাদের চুলের জন্য উপকারী কিন্তু এটি আশ্চর্যজনক ভাবে আমাদের ত্বকের যত্নে ব্যবহার হয়ে থাকে। শুষ্ক ত্বকের জন্য নারকেল তেল খুব বেশি উপকারী। এতে রয়েছে এনটি ব্যাকটেরিয়াল ও এনটি ফাঙ্গাল গুণাগুণ যা আমাদের ত্বকের জন্য খুবই ভালো। এবার জেনে নেওয়া যাক নারকেল তেল আমাদের ত্বকের কি কি উপকারে করে থাকে।

নারকেল তেল ত্বককে মইশচারাইজ করতে সাহায্য করে

ত্বকের মইশচার ধরে রাখাটা খুবই গুরুত্বপূর্ণ। শুষ্ক ত্বকের জন্য নারকেল তেল দারুণ ভাবে মইশচারাইজারের কাজ করে থাকে। কারণ এতে রয়েছে ফ্যাটি এসিড ও ভিটামিন ই যা শুষ্ক ত্বককে মইশচারাইজ করতে সাহায্য করে।

নারকেল তেল মেইকআপ রিমুভাল হিসেবে কাজ করে

আমরা যারা রোজ বাইরে যাতায়াত করি তাদের কম বেশি সবারই মেইকআপ করতে হয়। ত্বকের যত্নের সব থেকে গুরুত্বপূর্ণ হল মেইকআপ তুলে মুখ ভালো করে পরিষ্কার রাখা। আর এই মেইকআপ তুলতে আমরা নানা ধরনের পণ্যও ব্যবহার করে থাকি। অনেকে হয়ত জানিনা যে নারকেল তেল আমাদের মেইকআপ রিমুভাল হিসেবেও কাজ করে থাকে। তুলোর মধ্যে নারকেল তেল নিয়ে আলতো হাতে মুখ পরিষ্কার করে নিতে হবে। মেইকআপ তোলার সাথে সাথে আপনার ত্বককে মসৃণ ও করে নারকেল তেল।

নারকেল তেল বার্ধক্য প্রতিরোধক হিসেবে কাজ করে

ত্বকে বয়সের সাথে সাথে বার্ধক্যের ছাপ পরতে শুরু করে এবং বিভিন্ন ধরনের সমস্যাও দেখা দেয়। নারকেল তেল সেসব খুব সহজেই সমাধান করে দিতে পারে। এটি ত্বকের গভীরে গিয়ে আপনার ত্বককে ভেতর থেকে মসৃণ করে এবং ত্বককে পুনর্জীবিত করে তোলে। তাহলে এখন ঘরে বসেই ঘরোয়া উপাদান ব্যবহার করে নিজেকে নানান সমস্যার হাত থেকে রক্ষা করতে পারবেন।

লিপবাম হিসেবে কাজ করে নারকেল তেল

ঠোঁট ফাটার সমস্যায় আমরা সবাই ভুগি। শীতকালে যেন এর হাত থেকে কেওই রক্ষা পাইনা। নারকেল তেল ব্যবহার করলে এই সমস্যার সমাধান খুব চটজলদি পেয়ে যেতে পারি। অনেকেরই হয়ত জানা নেই যে নারকেল তেল আমাদের ঠোঁট ফাটার হাত থেকে বাঁচাতে পারে। রোজ ঠোঁটে নারকেল তেল লাগালে ঠোঁটের মরা চামড়া উঠে যাবে এবং ঠোঁট মসৃণ ও সুন্দর থাকবে।

ফাঙ্গাল ইনফেকশন রোধ করে

আপনি যদি ফাঙ্গাল ইনফেকশনের সমস্যায় পরেন তাহলে বাইরে কোথাও না গিয়ে আপনার ঘরের নারকেল তেলটি ব্যবহার করুন। নারকেল তেলে রয়েছে এনটি-ফাঙ্গাল গুণাগুণ যা আপনাকে ফাঙ্গাল ইনফেকশনের হাত থেকে রক্ষা করবে।

সানসক্রিন হিসেবে কাজ করে নারকেল তেল

রোদে পুড়ে ত্বক কালো হয়ে গেছে? বিভিন্ন পণ্য ব্যবহার করেও সুফল পাচ্ছেন না? তাহলে এবার নারকেল তেল ব্যবহার করে দেখুন আপনার সমস্যার সমাধান খুঁজে পাবেন। নারকেল তেল ত্বককে ইউ ভি রেডিয়েশন থেকে বাঁচায়। তাই বাইরে বেরনের আগে মুখে নারকেল তেল লাগিয়ে বেরতে ভুলবেন না।

এছাড়াও নারকেল তেল চুলের যত্নে দারুণ উপকারী। চুল পরে যাওয়া থেকে শুরু করে, চুল রুক্ষ হয়ে যাওয়া, চুলের ডগা ফেটে যাওয়া সব সমস্যার যেন একটাই সমাধান। সপ্তাহে ২ থেকে ৩ দিন নারকেল তেল একটু গরম করে চুলের গোঁড়ায় গোঁড়ায় লাগালে চুলের গোঁড়া শক্ত হয় এবং চুল পরা বন্ধ হয়ে যাবে। আমাদের অনেকেরই রোদে পুড়ে চুল লালচে হয়ে যায়। তাই সেই সমস্যার সমাধানও নারকেল তেল দিতে পারে। নিয়ম করে চুলে তেল লাগালে আস্তে আস্তে আপনার চুল আগের মতো সুন্দর ও ঝলমলে হয়ে যাবে।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া।

অনলাইনপ্রেস২৪/আরএস/এনজে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *