শরীরচর্চার যত স্বাস্থ্য উপকারিতা

শরীরচর্চার উপকারিতা

রিয়া সরকারঃ শরীরচর্চাকে সব রোগের সমাধান বলা যেতে পারে। শুধু শারীরিক সমস্যা নয় মানসিক ভাবেও নিজেকে সুন্দর ও সুস্থ রাখতে শরীরচর্চা খুবই গুরুত্বপূর্ণ।

অনেকে ভাবেন শুধু জিমে গিয়েই তা সম্ভব, কিন্তু তা একেবারেই  সত্যি নয়। ঘরে বসেও আপনি শরীরচর্চা করতে পারেন বিভিন্ন ভাবে। যেমন সাতার কাঁটা, হাঁটা, দৌড়ানো, নাচ এগুলো সবই শরীরচর্চার একেকটা ধরন।

তাহলে জেনে নিই শরীরচর্চা করে আমরা কিভাবে সুস্থ থাকতে পারি।

শরীরচর্চা আপনাকে প্রাণোচ্ছল রাখে

শরীরচর্চা করে আপনি নিজেকে ডিপ্রেশন থেকে মুক্ত রাখতে পারেন এবং নানা ধরনের দুচিন্তা থেকে বিরত রাখতে পারেন। ৩০-৪৫ মিনিট শরীরচর্চা করলে আপনার শরীর ভালো থাকার সাথে সাথে মানসিক ভাবেও আপনি ভালো থাকবেন। এর ফলে বয়স বাড়ার সাথে সাথে সৃষ্ট ডাইমেনসিয়া জনিত রোগের হাত থেকেও আপনি নিজেকে সুস্থ রাখতে পারবেন। তাই এর অভ্যাস গড়ে তোলা খুবই গুরুত্বপূর্ণ।

শরীরচর্চা আপনার ওজন কমাতে সাহায্য করে

গবেষণায় দেখা গেছে, আলস্য হচ্ছে ওজন বাড়ার প্রথম ও প্রধান কারণ। আমরা অনেকেই শরীরচর্চা নিয়ে খুব উদাসীন। আজ করবো কাল করবো করে আর হয়ত করে ওঠা হয়না।

শরীরচর্চার ফলে আপনি খুব দ্রুত আপনার বাড়তি ওজন কমাতে পারেন। ওজন কমানোর জন্য যেমন ডায়েটও দরকার, তেমনি নিয়ম করে শরীরচর্চাও প্রয়োজন। ওজন বৃদ্ধি পেলে যেমন নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দেয় তেমনি মানসিক সমস্যাও শুরু হতে থাকে। নিয়ম করে শরীরচর্চা করলে এসব থেকে নিজেকে মুক্ত রাখতে পারবেন।

হাড়ের সুরক্ষায় শরীরচর্চার প্রয়োজনীয়তা

হাড়ের শক্তি বৃদ্ধিতে শরীরচর্চার প্রয়োজনীয়তা অতুলনীয়। বয়স বাড়ার সাথে সাথে হাড়ের শক্তি কমতে থাকে এবং নানা ধরনের সমস্যা শুরু হতে থাকে। তাই প্রতিদিন শরীরচর্চার অভ্যাস গড়ে তুললে এই সমস্যা সমাধান করা যেতে পারে। এমনকি অষ্টিওপ্ররোসিসের মতো সমস্যাও সমাধান করা যেতে পারে।

আমাদের ব্যস্ত জীবনযাত্রার মধ্যেও কিছুটা সময় বের করে নিজের শরীরের যত্ন নেওয়া খুবই প্রয়োজন।

হার্ট ভালো রাখতে শরীরচর্চা

আমাদের দেশে প্রচুর মানুষ হার্টের সমস্যায় ভোগেন। এর কারণ হতে পারে অসচেতন জীবনযাপন, খাদ্যাভ্যাস ইত্যাদি। তবে শুধু ৩০-৪০মিনিট শরীরচর্চার ফলে এই সমস্যার সমাধান হতে পারে।

বিশেষজ্ঞরা সবসময় বলে থাকেন হার্টের রোগ যাদের আছে তাদের রোজ শরীরচর্চা করতে হবে। এটিকে আপনার প্রতিদিনের রুটিনের মধ্যে অবশ্যই রাখতে হবে। তাহলেই আপনি সুস্থ থাকতে পারবেন।

শরীরচর্চায় ত্বকের যত্ন

শরীরচর্চা বা ব্যায়াম শুধু আপনার শরীরকেই ভালো রাখে না আপনার ত্বককেও ভালো রাখতে সাহায্য করে। আমরা হয়ত অনেকেই জানিনা যে শরীরের ভেতরের নানা জটিলতার কারণে আমাদের ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দেয়।

যেমন অতিরিক্ত দুশ্চিন্তার ফলে মুখে ব্রণের সমস্যা হতে পারে। আর শরীরচর্চার ফলে আমরা আমাদের প্রতিদিনের অতিরিক্ত দুশ্চিন্তাকে কমাতে পারি। ফলে আমাদের ত্বকেরও সমস্যা সমাধান হবে। এছাড়াও, শরীরচর্চার ফলে আমাদের রক্তসঞ্চালন ভালো হয় এবং এর থেকে বার্ধক্য জনিত ত্বকের সমস্যা অনেকাংশে কমে যায়।

ঘুমাতে সাহায্য করে

শরীরচর্চা আপনাকে সারাদিনের ব্যস্ততার পর ভালো করে ঘুমাতে সাহায্য করবে। এছাড়াও যাদের রাতে ঘুম হয়না তাদের জন্যও দারুণভাবে কাজ করে। ব্যায়াম করার ফলে আমাদের শরীর ক্লান্ত হয় যার ফলে খুব তাড়াতাড়ি ঘুমিয়ে পরতে পারি। আর ঘুম ভালো হলে আপনার শরীরের বিভিন্ন সমস্যাও দূর হবে। তাই যারা এখনও শরীরচর্চা নিয়ে উদাসীন তারা এই অভ্যাস গড়ে তুলুন।

শরীরচর্চার প্রয়োজনীয়তা নিয়ে যতই বলা হোক না কেন তা কম বলা হবে। আমাদের দৈনন্দিন জীবনে আমরা নানা ধরনের মানসিক এবং শারীরিক সমস্যার সম্মুখীন হয়ে থাকি এবং বুঝতে পারিনা যে কি করলে এই সমস্যা গুলোর সমাধান মিলবে। যদি প্রতিদিন নিয়ম করে আমরা শরীরচর্চা করতে পারি তাহলে এইসব সমস্যা থেকে খুব সহজেই বেরিয়ে আসতে পারব। তাই যেকোনো বয়সের মানুষেরই শরীরচর্চা করার অভ্যাস গড়ে তুলতে হবে।

 

তথ্যসূত্র: হেলথ লাইন

অনলাইনপ্রেস২৪/আরএস/এনজে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *